মুজিবনগরে কৃষি প্রণোদনা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে

Mujibnagar Pic 02

শেখ সফিঃ ০১/০৯/১৬)
আজ বৃহস্পতিবার সকাল ১১টায় মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হেমায়েত উদ্দিন এর সভাপতিত্বে তার নিজ অফিস কক্ষে রবি/২০১৬-১৭ মৌসুমে ভূট্টা ও সরিষা এবং খরিপ-১/২০১৬-১৭ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে সরকার কর্তৃক প্রণীত রোডম্যাপ ও নীতিমালা অনুযায়ী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অগ্রাধিকার তালিকা প্রণয়নের উদ্দ্যেশ্যে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।
সভার সদস্য সচিব, উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম জানান, মুজিবনগর উপজেলায় এ বছর মোট ১৬৩০ জন কৃষক প্রণোদনা সহায়তা পাবেন। এর মধ্যে বাগোয়ান ইউনিয়নে ৫৯০ জন, মহাজনপুর ইউনিয়নে ৪৮০ জন, দারিয়াপুর ইউনিয়নে ৩০০ জন এবং মোনাখালী ইউনিয়নে ২৬০ জন । এদের মধ্যে আসন্ন রবি মৌসুমের জন্য ৯৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষী ভূট্টা আবাদের জন্য এবং ৪৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষী সরিষা আবাদের জন্য এছাড়া খরিপ-১ মৌসুমে ২১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষী গ্রীষ্মকালীন মুগ আবাদের জন্য প্রণোদনা প্যাকেজের আওতায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার সহায়তা পাবেন।
ভূট্টা চাষের জন্য একেক জন চাষী ২কেজি হাইব্রিড বীজ এবং সরিষা চাষের জন্য একেক জন ১ কেজি উন্নত জাতের সরিষা বীজ ছাড়াও প্রত্যেক চাষী ২০কেজি ডিএপি এবং ১০কেজি করে এমওপি সার বিনামূল্যে পাবেন। এছাড়া মুগ আবাদের জন্য একেক জন চাষী ৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার পাবেন।
অনুষ্ঠানে মহাজনপুর ইউনিয়নের চেয়ারম্যান আমাম হোসেন মিলু কৃষি বিভাগের চলমান কার্যক্রমের প্রসংশা করে কৃষি বান্ধব সরকার প্রদত্ত প্রণোদনা কার্যক্রম সঠিকভাবে মাঠ পর্যায়ে বাস্তবায়ন করার আশাবাদ ব্যাক্ত করেন। সভায় দারিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান তৌফিকুল বারী ছাড়াও উপজেলা কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন। নীতিমালা অনুযায়ী প্রণোদনা কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে ইউনিয়ন ভিত্তিক ট্যাগ অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার, জনাব মোঃ হেমায়েত উদ্দিন জানান কৃষিতে বাংলাদেশ স্বয়ং সম্পূর্ন। তিনি এ ধারা অব্যাহত রাখার জন্য সরকার কর্তৃক প্রদত্ত প্রণোদনা সফলভাবে বাস্তবায়ন করার উপর গুরুত্ব আরোপ করেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!