মুজিবনগরে আমন ধানের বাম্পার ফলন

untitled-1
শেখ শফিউদ্দীন (১৩/১১/২০১৬) ঃ
চলতি মৌসূমে মেহেরপুরের মুজিবনগরে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া ভাল থাকায় ফলনও হয়েছে ভাল। ধানের দাম ভাল থাকায় হাঁসি ফুটেছে কুষকের মুখে। উন্নত জাতের বীজের সহজ লভ্যতার কারণে ফলন ভাল হয়েছে বলে দাবি কৃষি কর্মকর্তার।
মুজিবনগর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে, এ উপজেলায় এবার ৩ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। এ পর্যন্ত ৮০ ভাগ জমির ধান কর্তন করা হয়েছে। প্রতি হেক্টর জমিতে ফলন হচ্ছে ৫ থেকে ৬ মেট্রিকটন। উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে ধান কাটার উৎসব।
মহাজনপুর গ্রামের ধান চাষি শহিদ উদ্দীন শেখ জানান, তিনি এবার ৩ বিঘা জমিতে রোপা আমনের আবাদ করেছেন। বিঘা প্রতি জমিতে ১৮ থেকে ২০ মন হারে ফলন হয়েছে। বাজারে দামও ভাল।
বল্লভপুর গ্রামের ধান চাষি বিকাশ বিশ্বাস জানান, তিনি ২ বিঘা জমিতে ধানের আবাদ করেছেন। ধানের ফলন ভাল। বাজারে মন প্রতি চিকন ধান বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭১০ টাকা দরে। আর মোটা ধান বিক্রি হচ্ছে ৬৫০ টাকা দরে। বিঘা প্রতি ধান আবাদে খরচ হয়েছে ৭ থেকে ৮ হাজার টাকা। আর ধান বিক্রি কওে পাচ্ছেন ১৫ থেকে ১৬ হাজার টাকা।
মুজিবনগর কৃষি কর্মকর্তা মোফাখ্খারুল ইসলাম জানান, অনুকুল আবহাওয়া, উন্নত জাতের বীজ এবং কৃষি বিভাগের সময়োপযোগী পদক্ষেপে কারনে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করা গেলে এ বছর মুজিবনগর উপজেলার কৃষকরা ধান চাষ করে লাভের মুখ দেখতে পাবে বলে জানান তিনি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!